আজ বৌদ্ধদের মহান “মধু পূর্ণিমা”

বিশ্বজীৎ বড়ুয়া রকি, কক্সবাজার জার্নাল •

আজ সমগ্র বিশ্বে ধর্মপ্রাণ বৌদ্ধদের মাঝে একযোগে পালিত হচ্ছে শুভ মধু পূর্ণিমা। সকাল থেকে প্রতিটি বৌদ্ধ বিহারে আগত পূণ্যার্থী ও পূজারীদের শ্রদ্ধা- আরাধনার মধ্য দিয়ে মহান মধু পূর্ণিমার শুভ সূচনা হয় এবং বিকেল বেলায় ভিক্ষুদের মধু দানের মধ্য দিয়ে দিনটির সমাপ্তি ঘটে।

বৌদ্ধশাস্ত্র মতে, মহামতি গৌতম বু্দ্ধ তাঁর জীবদ্দশায় ভারতের উত্তর প্রদেশের জেতবন বিহারে অবস্থানকালীন সময়ে আবাসিক দু’দল ভিক্ষুদের চলমান বিবাদ মীমাংসায় ব্যর্থ হলে তাঁদের সংসর্গ ছেড়ে নীরবে বিহার ত্যাগ করে পারল্যেয় বনে আশ্রয় গ্রহণ করেন এবং বন্য হস্তী কর্তৃক বিবিধ সেবাপ্রাপ্ত হন।

এই দৃশ্য এক বানরের দৃষ্টিগোচর হলে সে একটি মৌচাক এনে বুদ্ধকে দান করে পরিতৃপ্তি লাভ করেন এবং খুশিতে গাছের এক ঢাল থেকে অন্য ঢালে নাচানাচি শুরু করলে এক পর্যায়ে গাছের ঢাল ভেঙ্গে নীচের সূঁচালো খুঁটিতে পড়ে নিহত হয়। শ্রদ্ধাঃবনত চিত্তে বানরের এই দানের কারণে সেই বানর মৃত্যুপরবর্তী দেবলোকে উৎপন্ন হয়ে অদ্যাবদী মহাসুখ ভোগ করছেন।

পবিত্র মধু দানের মাহাত্ম্য সম্বলিত এই অবিস্মরণীয় ঘটনাকে চিরস্মরণীয় করে রাখতে প্রতিবছর বিশ্বের প্রতিটি বৌদ্ধরা এই দিনটিকে সাড়ম্বরে ও বিপুল-উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পালন করে থাকে এবং তাপিত বিশ্বের সকল প্রাণীর জন্য সুখ ও মঙ্গলময় জীবন কামনা করেন।